Saturday
27-04-2024
8:22 AM
Login form
Search
Calendar
«  April 2024  »
SuMoTuWeThFrSa
 123456
78910111213
14151617181920
21222324252627
282930
Entries archive
Tag Board
300
Site friends
  • Create a free website
  • Online Desktop
  • Free Online Games
  • Video Tutorials
  • All HTML Tags
  • Browser Kits
  • Statistics

    Total online: 1
    Guests: 1
    Users: 0

    My site

    হিন্দু ধর্ম ব্লগ


    যশোরের মনিরামপুর উপজেলার পল্লীতে সিঁথির সিঁদুর মুছে ইসলাম ধর্ম গ্রহণ করার পর মুসলমান ছেলেকে বিয়ে করেও স্বামীর বাড়িতে ঠাই হল না ৭ মাসের অন্তঃসত্ত্বা ঋষি সম্প্রদায়ের এক নব-মুসলিমের। জোর পূর্বক তার গর্ভের সন্তান নষ্ট করার জন্য হাত-পা বেঁধে প্রতিনিয়ত চালানো হচ্ছে মধ্যযুগীয় নির্যাতন। ফলে অন্তঃসত্ত্বা ওই গৃহবধু তার গর্ভের সন্তানের পিতৃপরিচয়ের দাবিতে এলাকার সমাজপতিদের দারে দারে ঘুরছেন। চাঞ্চল্যকর এঘটনাটি ঘটেছে খেদাপাড়া গ্রামের ঋষি পল্লীতে।
    মেয়ের পরিবার ও এলাকাবাসি সূত্রে জানা যায়, ওই গ্রামের রবিন কুমার দাসের একমাত্র মেয়ে কমলা রানী দাসকে কয়েক বছর পূর্বে ঝিকরগাছা উপজেলার বাঁকড়া গ্রামে বিয়ে দেন। বিয়ের পর তাদের সংসারে আসে সুমন নামের এক পুত্র সন্তান। সন্তান আর স্বামী ওয়াসিমকে নিয়ে ভালই কাটছিল তাদের সংসার ... বিস্তারিত
    Views: 864 | Added by: rajendra | Date: 29-10-2011 | Comments (2)

    সংস্কার ও মরণোত্তর কৃত্য

    সংস্কার কথাটির অনেক রকম অর্থ আছে। এখানে সংস্কার বলতে দশটি শাস্ত্রীয় অনুষ্ঠানকে বোঝানো হয়েছে। দশটি শাস্ত্রীয় অনুষ্ঠানকে একসাথে বলা হয় দশবিধ সংস্কার। এগুলো ছাড়াও আরও কিছু কৃত্য বা করণীয় অনুষ্ঠান আছে। মানুষ মরণশীল। মৃত্যুর পর পর মৃত ব্যাক্তির মরদেহের সৎকার এবং তার আত্মার শান্তি ও মুক্তির জন্য যে সকল শাস্ত্রীয় অনুষ্ঠান করা হয় তাকে বলা হয় মরণোত্তর কৃত্য।


    হিন্দু ধর্মাবলম্বীদের বিবাহ পর্যন্ত সময়ের মধ্যে শাস্ত্রীয় বিধি মতে দশটি সংস্কার কর্ম করার নিয়ম প্রচলিত আছে। শাস্ত্রীয় ভাষায় এই দশ কর্মকে বলে দশবিধ স ... বিস্তারিত
    Views: 1150 | Added by: Koilas | Date: 29-10-2011 | Comments (2)

    ফেসবুকে গৌরমোহন দাস দাদার লেখাটি পেলাম। হিন্দু ধর্ম ব্লগে শেয়ার করলাম।

    আজ কার্তিক মাসের শুক্লা দ্বিতীয় তিথি। শুভ ভ্রাতৃদ্বিতীয়া। ভ্রাতার কল্যাণ মানসে দিনটি উদযাপিত হয় বলে এই তিথিকে ভ্রাতৃদ্বিতীয়া। ভাইবোনের পবিত্র বন্ধন সুদৃঢ় ও অটুঁট রাখতে দিনটি ব্যাপক আয়োজনে উত্‍যাপিত হয়। আমার দৃষ্টিতে মা'র পরেই পবিত্রতম সম্পর্ক সম্বোধন 'বোন'। বোধজ্ঞান প্রাপ্তির পর একজন বোনের অভাববোধে মনে যখন তীব্র হাহাকার, সে বোনের কল্যাণ কামনা তথা আশীর্বাদ 'ভাইয়ের কপালে দিলাম ফোঁটা যম দুয়ারে পড়ল কাঁটা . . . ' ঘটা করে আমার জীবনে একবারই এসেছিল। সেটি ১৯৯৩ সালে। লেখাপড়ার জন্য মাতৃকোল ছেড়ে অষ্টগ্রাম বণিকপাড়ায় থাকাবস্ ... বিস্তারিত
    Views: 847 | Added by: DharmaJuddha | Date: 28-10-2011 | Comments (3)

    ঢাকানিউজ24ডটকম,(২৬ অক্টোবর ২০১১)

    শক্তি আছে। পৃথিবীতে এমন কাউকে পাওয়া যাবে না যিনি শক্তিকে অস্বীকার করেন বা বলেন শক্তি নেই। আবার এও বলা যায় শক্তি আছে। আমরা যা কিছু দেখছি তা সবই শক্তির কাজ। আমাদের দর্শন শক্তি আছে বলেই দেখছি। আমাদের চলত শক্তি থাকলেই চলতে পারি, শ্রবণ শক্তি থাকলেই শুনতে পাই। ... বিস্তারিত

    Views: 1398 | Added by: rajendra | Date: 27-10-2011 | Comments (1)

    ঢাকার কিছু কালী মন্ডপে আজ ঘুরে আসলাম। সেখান থেকে তোলা কিছু ছবি আপনাদের সাথে শেয়ার করব
     

    ঢাকেশ্বরী মন্দিরে হয় বাংলাদেশের জাতীয় পুজা উদযাপন পরিষদের উদ্যোগে কালী পুজা

    এখানে অনেক অনেক মজা হয়
    এ বছর ও ব্যাতিক্রম হয়নি



    ... বিস্তারিত
    Views: 1072 | Added by: rajendra | Date: 27-10-2011 | Comments (2)

    স্থানীয় মুসলিম যুবকদের বাধার মুখে গতকাল মঙ্গলবার মানিকগঞ্জের শিবালয় উপজেলায় সনাতন ধর্মাবলম্বী জেলে সম্প্রদায়ের ‘নামকীর্তন’ অনুষ্ঠান পণ্ড হয়ে গেছে। উপজেলার আরুয়া ইউনিয়নের মালুচী গ্রামের মালুচী বাজারে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।
    পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, প্রতিবছরের মতো এ বছরও মালুচী গ্রামে জেলে সম্প্রদায়ের লোকজন পাঁচ দিনব্যাপী ওই ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে। গতকাল ছিল অনুষ্ঠানের শেষ দিন।
    সনাতন ধর্মাবলম্বী লোকজন ছাড়াও কয়েক শ এলাকাবাসীর উপস্থিতিতে শান্তিপূর্ণভাবে অনুষ্ঠান চলছিল। ভোর পাঁচটার দিকে সায়েদুর রহমান ও খলিল নামের স্থানীয় দুজন যুবক ঘটনাস্থলে গিয়ে অনুষ্ঠান বন্ধ করতে বলেন। এ নিয়ে আয়োজকদের সঙ্গে কথা-কাটাকাটির একপর্যায়ে ক্ষিপ্ত হয়ে তাঁরা ... বিস্তারিত
    Views: 718 | Added by: Abimanyu | Date: 26-10-2011 | Comments (4)

    দীপাবলি তে আমি সব সময় চেষ্টা করি কিছু আলো জ্বালাবার জন্য। কিন্তু সবসময় পারিনা। আজ আমি একা একাই আলো জ্বালিয়ে চারদিক ভরিয়ে ফেলেছিলাম। আপনাদের সবাইকে দীপাবলির শুভেচ্ছা জানিয়ে আমার বাসার কিছু ছবি দিলাম... 





    ... বিস্তারিত
    Views: 741 | Added by: rajendra | Date: 26-10-2011 | Comments (0)

    "অসদো মা সদ্‌গময়
    তমসো মা জ্যোতির্গময়
    মৃত্যোর্মা অমৃতম্‌ গময়
    আবীরাবীর্ম এধি।"

    "অসত্য হইতে মোরে সত্যে লইয়া যাও
    আঁধার হইতে মোরে আলোকে লইয়া যাও
    মরণ হইতে মোরে অমৃতে লইয়া যাও
    হে আবি:, হে প্রকাশ, তুমি তো চিরপ্রকাশ,
    একবার তুমি আমার হও, আমার হইয়া প্রকাশিত হও।" (রবীন্দ্রনাথ ঠাকুর)

    Views: 1031 | Added by: নামহীন | Date: 26-10-2011 | Comments (1)

    গৌতম বসুমল্লিক,

    ‘‘ঘরে ঘরে ডাক পাঠালো

    দীপালিকায় জ্বালাও আলো,

    জ্বালাও আলো, আপন আলো

    সাজাও আলোয় ধরিত্রীরে।’’

    -- রবীন্দ্রনাথ।





    আলোর উৎসব দীপাবলি।এর সঙ্গে জড়িয়ে আছে কালীপুজোরও সম্পর্ক। কিন্তু এই আলোর উত্‌সব শুধু হিন্দু ধর্মের একার নয়, বিশ্বের সকল ধর্ম এবং প্রাচীন জনগোষ্ঠীর মধ্যেই রয়েছে আলো জ্বালিয়ে পালন করবার মতো বিভিন্ন ধর্মীয় প্রথা ও লোকাচার।



    মানুষ কবে থেকে সভ্য হতে শিখেছে? গ্রিক পুরাণ বলে প্রমিথিউস যে দিন স্বর্গ থেকে আগুন চুরি করে নিয়ে এসেছিলেন মর্ত্যভূমিতে। অর্থাৎ আগুনের আবিষ্কার মানব জাতির অন্যতম শ্রেষ্ঠ আবিষ্কার। আগুন জ্বালাতে না শিখলে বন-মানুষ আর ক ... বিস্তারিত
    Views: 904 | Added by: শকুন্তলা-দেবী | Date: 25-10-2011 | Comments (0)

    দীপাবলি হিন্দুদের উৎসব বিশেষ। এটি দেওয়ালি, দীপান্বিতা, দীপালিকা, সুখরাত্রি, সুখসুপ্তিকা এবং যক্ষরাত্রি নামেও অভিহিত হয়। মহালয়ায় শ্রাদ্ধগ্রহণের জন্য যমলোক ছেড়ে যে পিতৃপুরুষগণ মর্ত্যে আগমন করেন বলে কল্পিত হয়, তাঁদের পথ প্রদর্শনার্থে উল্কা জ্বালানো হয়। এ কারণে ঐ দিন আলোকসজ্জা ও বাজি পোড়ানো হয়। কেউ কেউ রাত্রিতে নিজগৃহে দরজা-জানালায় মোতবাতি জ্বালায়; কেউ বা লম্বা বাঁশের মাথায় কাগজের তৈরি ছোট ঘরে প্রদীপ জ্বালায়; একে আঞ্চলিক ভাষায় বলা হয় আকাশপ্রদীপ

    ... বিস্তারিত

    Views: 687 | Added by: rajendra | Date: 25-10-2011 | Comments (1)

    « 1 2 3 4 5 6 ... 39 40 »