n মহাভারত ও রামায়নের সময়কাল নির্ধারনের প্রয়াস, সাথে সনাতন ধর্মের ও - 14 June 2011 - হিন্দু ধর্ম ব্লগ - A Total Knowledge Of Hinduism, সনাতন ধর্ম Hinduism Site
Wednesday
12-08-2020
8:45 AM
Login form
Search
Calendar
Entries archive
Tag Board
300
Site friends
  • Create a free website
  • Online Desktop
  • Free Online Games
  • Video Tutorials
  • All HTML Tags
  • Browser Kits
  • Statistics

    Total online: 1
    Guests: 1
    Users: 0

    Hinduism Site

    হিন্দু ধর্ম ব্লগ

    Main » 2011 » June » 14 » মহাভারত ও রামায়নের সময়কাল নির্ধারনের প্রয়াস, সাথে সনাতন ধর্মের ও Added by: Hinduism
    6:27 PM
    মহাভারত ও রামায়নের সময়কাল নির্ধারনের প্রয়াস, সাথে সনাতন ধর্মের ও
    অনেকের ই হিন্দু ধর্মের খারাপ দিক ‌ ধরার জন্য বিভিন্ন চিন্তা ভাবনা থাকে। হিন্দু ধর্মের প্রধান একটা সম্পদ হচ্ছে এটা সনাতন। এটা অনেক প্রাচীন একটা ধর্ম। কিন্তু বর্তমানে অনেকেই এর পিছনে লেগেছে যে এটা তেমন প্রাচীন না। তো এজন্য একটু ঘাটলাম সেখান থেকেই আজকের এই পোষ্ট
    রামায়ন ও মহাভারতের সময় নির্ধারন
    ramayana
    ১.শ্রীকৃষ্ণের একটি পুরাকীর্তি পাওয়া যায় মহেঞ্জোদারোতে যার সময়কাল ছিল ২৬০০ খ্রীষ্টপূর্বাব্দ
    ২. ৩,০০০ খ্রীষ্ট পূর্বাব্দের, মিশরের একটি পিরামিডে ভাগবত্ গীতার একটি শ্লোক পাওয়া যায় যা
    ৩. বিষ্ণু পুরাণ থেকে জানা যায় যে, কলি যুগ শুরু হয় ফেব্রুয়ারী ২০, ৩১০২ খ্রীষ্টপূর্বাব্দ তে। এবং মহাভারত অধ্যায় ঘটে দ্বাপর ধ্বংশ হওয়ার পূর্বে। তাই দেখা যায় ৩১০২ বিসি হচ্ছে মহাভারতের নুন্যতম সময়সীমা।
    ৪. মহাভারতে কথিত নক্ষত্রের অবস্থান যাচাই করে এর তারিখ বের করার চেষ্টা করেছেন অনেক জ্যোতিষি। মহান আর্যভাট্টের হিসাবে ৩১০০ বিসি, ডঃ পাতনিক এর হিসেবে অক্টোবর ১৬, ৩১০২ বিসি, আবার ডঃ পি. ভি. ভর্তক প্রমান করেছেন যে সেই তারিখ হচ্ছে অক্টোবর ১৬, ৫৫৬১ বি.সি। তাই এক্ষেত্রে আমরা ধরতে পারি যে মহাভারত হয়েছিল সর্বনিন্ম ৩১০২ বিসি থেকে সর্বোচ্চ ৫৫৬১ বিসি পর্যন্ত সময়ের মধ্যে।
    এসব থেকে আমরা আর একটু গভীর হিসাব করতে পারি,
    রাম ও কৃষ্ণের মাঝের সময়ে প্রায় ৬০ জন রাজা রাজত্ব করে গিয়েছেন। ধরি প্রত্যেকে কমপক্ষে ৩৫ বছর করে শাসন করেছেন (যদিও ভারতের ইতিহাস থেকে দেখা যায় যে প্রতি জন রাজা কমপক্ষে ৪০-৪৫ বছর করে শাসন করেছেন, ৩০০ বিসি থেকে ১৭০০ এডি পর্যন্ত)। তাই কমপক্ষে ৩৫ বছর করে ধরলেও ৬০*৩৫= ২১০০ বৎসর হয়। সুতরাং রামের রাজত্বকাল ছিল কমপক্ষে ৫১০০ বিসি থেকে সর্বোচ্চ ৭৫০০ বিসি তে। ( ডঃ পি. ভি. ভর্তক হিসাব করে বের করেছেন রামের জন্ম তারিখ ৪ঠা ডিসেম্বর ৭৩২৩ বি.সি।
    রাজা দুষ্মন্তের সময়কালীন রাজা অনারন্য ছিলেন রামের ৪০ তম পূর্বপুরুষ। তাই দুষ্মন্ত রামের জন্মের কমপক্ষে ১২০০ বছর পূর্বে ছিলেন। যার সময়কাল ধরলে আসে ৬৩০০ বিসি থেকে ৮৮০০ বিসি পর্যন্ত।
    রাজা অনারন্য ছিলেন মনুর ৬২ তম বংশধর, সুতরাং মনুর রাজত্বকাল ছিল দুষ্মন্তের সময়ের কমপক্ষে ২০০০ বছর পূর্বে। তাই মনুর সময়কাল হওয়া উচিত ৮৩০০ বিসি থেকে ১০,৮০০ বিসি পর্যন্ত।

    এতেই দেখা যাচ্ছে যারা হিন্দু ধর্মের সময়কাল নিয়ে প্রশ্ন করেন তারা কি ধরনের ভুল করেন। সেদিন একজনের লেখা পড়লাম তিনি সেখানে লিখেছেন সবচেয়ে প্রাচীন ধর্ম ইসলাম ধর্ম। তাই তাদের বলব যাই বলেন একটু যাচাই করে বলুন যে সত্য টা কি ?

    বিশেষ কিছু নোটস্‌
    (বিসি= খ্রীষ্টপূর্ব, আর এডি = খ্রীষ্টাব্দ)

    মহাভারত
    মিশরে ৩০০০ বিসির একটা পিরামিডে গীতার যে শ্লোক পাওয়া গেছে তা হচ্ছে
    vasanvsi jeernani yatha vihaya, navani
    ghrunnati naro parani

    মূল শ্লোকটি হলঃ

    বাসাংসি জীর্ণানি যথা বিহায় নবানি
    গৃহ্নাতি নরোঅ পরাণি।
    তথা শরীরাণি বিহায় জীর্ণান্যন্যানি
    সংযাতি নবানি দেহী।।
    নৈনং ছেদন্তি শস্ত্রাণি নৈনং দহতি পাবকঃ।
    ন চৈনং ক্লেদয়ন্ত্যাপো ন শোষয়তি মারুতঃ।।

    গীতা, দ্বিতীয় অধ্যায়, সাংখ্যযোগ, শ্লোক ২২,২৩

    (২২- মানব যেমন পুরাতন বস্ত্র ত্যাগ করে নতুন বস্ত্র পরিধান করে, আত্মাও সেভাবে পুরাতন দেহ ছেড়ে নতুন দেহ ধারণ করে। ২৩- এই আত্মাকে অস্ত্র দিয়ে ছেদ করা যায় না, অগ্নি একে দগ্ধ করতে পারে না, জল একে আদ্র করতে পারে না এবং বায়ু একে শুষ্ক করতে পারে না।)

    Krishna saving droupodi


    *** অনেক স্কলাররা এখনও দাবী করেন যেহেতু মিশরে গীতার শ্লোক পাওয়া গেছে তাই শ্রীকৃষ্ণ মিশর থেকে গীতার জ্ঞান আহরণ করেছেন। কিন্তু কথা হচ্ছে যদি তাই হতো তাহলে সেখানে সম্পূর্ণ গীতাই পাওয়া যেত। তা ভারতে পাওয়ার কথা না।
    *** মহেঞ্জোদারো তে শুধুমাত্র কৃষ্ণের মূর্তিই পাওয়া যায়নি সেখানে শিব ও দূর্গার মূর্তি ও পাওয়া যায়। এতে বুঝা যায় যে, স্বরস্বতী ও সিন্ধু নদীর অববাহিকায় যারা বসবাসকারী ছিলেন তারা কৃষ্ণের পাশাপাশি শিব ও দূর্গাকে ও ঈশ্বর জ্ঞানে ভক্তি করতেন।
    *** পূর্বে এখনকার সময়ের মত বৎসর নির্ধারণ এতটা গুরুত্বপূর্ণ ছিলনা তাই তারা নক্ষত্র দেখেই সময়ের হিসাব করতেন। আনুমানিক ৫০০০ বছর ধরে বৎসর হিসাব করা হচ্ছে। তখন তারা বিভিন্ন নক্ষত্র যেমন সপ্তর্ষী, vernal equinox এর দ্বারা সময় নির্ধারণ করতো। বর্তমানে এই হিসাবের উপর ভিত্তি করেই রামায়ন ও মহাভারতের সময় নির্ধারণ করা হয়েছে।
    vernal equinox

    ধন্যবাদ সবাইকে
    লেখাটি অন্য একটা সাইটে ইংরেজীতে প্রকাশিত, আমি শুধু অনুবাদ করলাম ও কিছু তথ্য যাচাই করলাম । যেসকল সাইট থেকে সাহায্য পেয়েছি তা হচ্ছে
    ১. http://www.indiadivine.org/audarya/hinduism-forum/24460-ramayan-mahabharat.html
    ২. http://www.shobdoneer.com/sharmabangla/12649
    ৩. http://en.wikipedia.org/
    ৪. Nava Bharat Times, 18-4-1967
    Views: 1579 | Added by: Hinduism | Tags: mohabharat, কৃষ্ণ, hinduism, রামায়ন, মহাভারত, Krishna, ramayana | Rating: 0.0/0
    Total comments: 2
    0  
    1 rajendra   (14-06-2011 11:50 PM) [Entry]
    অনেক সুন্দর পোস্ট

    0  
    2 Hinduism   (16-06-2011 1:12 AM) [Entry]
    আপনাকে ও ধন্যবাদ দাদা, কমেন্ট করার জন্য্। দুঃখিত এই দুইদিন আমার ব্রাউজারে প্রবলেম ছিল অথচ আমি ভাবছিলাম সাইটে সমস্যা। তাই কমেন্টের উত্তর দিতে পারিনাই। দুইদিন ধরে আপনার পোষ্ট পাচ্ছিনা। এটা কিন্তু ঠিক না। হা হা হা ভালো থাইকেন tongue tongue

    Only registered users can add comments.
    [ Registration | Login ]