Tuesday 05-11-2024 1:07 PM
Welcome Guest Main | Registration | Login | RSS
Statistics
Total online: 15
Guests: 15
Users: 0
My site
হিন্দু ধর্ম ব্লগ Main »
2011 » August » 14
শ্রীরামকৃষ্ণ ভক্তসঙ্গে প্রথম পরিচ্ছেদ ১৮৮২, ১১ই মার্চ শ্রীরামকৃষ্ণের বলরাম-মন্দিরে ভক্তসঙ্গে প্রেমানন্দে নৃত্য রাত্রি ৮টা-৯টা হইবে। ৺দোলযাত্রা।১ রাম, মনোমোহন, রাখাল, নিত্যগোপাল প্রভৃতি ভক্তগণ তাঁহাকে ঘেরিয়া রহিয়াছেন। সকলেই হরিনাম সংকীর্তন করিতে করিতে মত্ত হইয়াছেন। কয়েকটি ভক্তের ভাবাবস্থা হইয়াছে। নিত্যগোপালের ভাবাবস্থায় বক্ষঃস্থল রক্তিমবর্ণ হইয়াছে। সকলে উপবেশন করিলে মাস্টার ঠাকুরকে প্রণাম করিলেন। দেখিলেন, রাখাল শুইয়া আছেন, ভাবাবিষ্ট ও বাহ্যজ্ঞানশূন্য। ঠাকুর তাঁহার বুকে হাত দিয়া “শান্ত হও” “শান্ত হও” বলিতেছেন। রাখালের এই প্রথম ভাবাবস্থা।২ তিনি কলিকাতার বাসাতে পিত্রালয়ে থাকেন, মাঝে মাঝে ঠাকুরকে দর্শন করিতে যান। এই সময়ে শ্যামপুকুর বিদ্যাসাগর ম
...
বিস্তারিত
সনত্কুমার উবাচ – কিং ত্বং নারদ জানাসি পূর্বজন্মনি যত্ত্বযা . প্রাপ্তং ভগবতঃ সাক্ষাচ্ছূলিনো যুগলাত্মকম্ .. ১.. কৃষ্ণমন্ত্ররহস্যং চ স্মর বিস্মৃতিমাগতম্ . সূত উবাচ – ইত্যুক্তো নারদো বিপ্রাঃ কুমারেণ তু ধীমতা .. ২.. ধ্যানে বিবেদাশু চিরং চরিতং পূর্বজন্মনঃ . ততশ্চিরং ধ্যানপরো নারদো ভগবত্প্রিযঃ .. ৩.. জ্ঞাত্বা সর্বং সুবৃত্তান্তং সুপ্রসন্নাননোঽব্রবীত্ . ভগবন্সর্ববৃত্তান্তঃ পূর্বকল্পসমুদ্ভবঃ .. ৪.. মম স্মৃতিমনুপ্রাপ্তো বিনা যুগললম্ভনম্ .. তচ্ছ্রুত্বা বচনং তস্য নারদস্য মহাত্মনঃ .. ৫.. সনত্কুমারো ভগবান্ ব্যাজহার যথাতথম্ . সনত্কুমার উবাচ – শৃণু বিপ্র প্রবক্ষ্যামি যস্মিঞ্জন্মনি শূলিনঃ .. ৬..
...
বিস্তারিত
কৃষ্ণকৃপাশ্রীমূর্তি শ্রীল অভয়চরণারবিন্দ ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদ আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘের প্রতিষ্ঠাতা-আচার্য হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে। হরে রাম হরে রাম রাম রাম হরে হরে \ এটি অপ্রাকৃত শব্দ-তরঙ্গ। এই শব্দ-তরঙ্গ আমাদের চিত্ত-দর্পণকে ধুলোমুক্ত করতে সাহায্য করে। বর্তমান মুহূর্তে আমরা চিত্তদর্পণে এতই ভৌতিক আবর্জনা পুঞ্জীভূত করেছি, যেমন (নিউইয়র্ক শহরে) অত্যন্ত যানবাহন যাতায়াতের জন্য সেকেণ্ড এভিনিউতে সব কিছুরই ওপর ধুলো ও ধোঁয়ার ঝুল। ভৌতিক কাজসমুহ নিপুণভাবে সম্পন্ন করার জন্য আমাদের নির্মল চিত্তদর্পনে প্রচুর ধুলো পুঞ্জীভূত হয়েছে। আর তার ফলে সব জিনিষই আমরা উপযুক্ত পরিপ্রেক্ষিতে দেখতে অক্ষম। এই অপ্রাকৃত শব্দ-তরঙ্গ
...
বিস্তারিত