n পঞ্চগড় ও লালমনিরহাটে ৬১৬ দুর্গাপূজা:সবুজ সংঘ দুর্গা মন্দিরে প্রতিমা ভাঙচুর - 3 October 2011 - হিন্দু ধর্ম ব্লগ - A Total Knowledge Of Hinduism, সনাতন ধর্ম Hinduism Site
Saturday
15-08-2020
0:39 AM
Login form
Search
Calendar
Entries archive
Tag Board
300
Site friends
  • Create a free website
  • Online Desktop
  • Free Online Games
  • Video Tutorials
  • All HTML Tags
  • Browser Kits
  • Statistics

    Total online: 1
    Guests: 1
    Users: 0

    Hinduism Site

    হিন্দু ধর্ম ব্লগ

    Main » 2011 » October » 3 » পঞ্চগড় ও লালমনিরহাটে ৬১৬ দুর্গাপূজা:সবুজ সংঘ দুর্গা মন্দিরে প্রতিমা ভাঙচুর Added by: DharmaJuddha
    12:46 PM
    পঞ্চগড় ও লালমনিরহাটে ৬১৬ দুর্গাপূজা:সবুজ সংঘ দুর্গা মন্দিরে প্রতিমা ভাঙচুর
    দেশব্যাপী রোববার থেকে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। সোমবার এ পূজার মহাসপ্তমী। এদিন হাজার হাজার দর্শনার্থী ও ভক্তরা প্রতিমা দেখতে ও পূজা দিতে মন্দিরে মন্দিরে হাজির হবেন।

    পঞ্চগড় ও লালমনিরহাটে এ বছর ৬১৬ দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে পঞ্চগড়ে মোট ২৫৪টি পূজামণ্ডপ ও লালমনিরহাটে মোট ৩৬২টি পূজামণ্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে।

    পঞ্চগড় থেকে জেলা প্রতিনিধি জানাচ্ছেন, এ বছর পঞ্চগড় জেলার ৫টি উপজেলা ও ২টি পৌরসভায় ২শ ৫৪টি পূজামণ্ডপে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

    এর মধ্যে সদর উপজেলায় ৩৮টি, পঞ্চগড় পৌরসভায় ৬টি, বোদা উপজেলায় ৭৮টি, বোদা পৌরসভায় ৩টি, দেবীগঞ্জ উপজেলায় ৯৫টি, আটোয়ারী উপজেলায় ২৬টি ও তেঁতুলিয়া উপজেলায় ৮টি।

    এদিকে, শারদীয় দুর্গোৎসব সুষ্ঠু ও নির্বিঘে পালনের জন্য জেলা ও পুলিশ প্রশাসন ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। শান্তিশৃঙ্খলা রক্ষায় গঠন করা হয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেটের অধীনে ভিজিলেন্স কমিটি।

    জেলা প্রশাসক তোফাজ্জল হোসেন মিয়া বাংলানিউজকে জানান, জেলার ২৫৪টি পূজামণ্ডপে ত্রাণ মন্ত্রণালয় থেকে ১শ ২৩ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে।

    লালমনিরহাট জেলা প্রতিনিধি জানান, লালমনিরহাটে এ বছর ৩৬২টি পূজাম-পে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা রোববার দেবী বোধনের মধ্য দিয়ে শুরু হয়েছে।
    লালমনিরহাট জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, পাটগ্রামে ২০, হাতীবান্ধায় ৬২, কালীগঞ্জে ৭১, আদিতমারীতে ৮৭ ও লালমনিরহাট সদরে ১শ ২২টি পূজাম-পে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে।

    তিনি জানান, গত বছরের তুলনায় এ বছর জেলায় ১৩টি নতুন পূজাম-পের সংখ্যা বেড়েছে। এর মধ্যে বহুল আলোচিত তিনবিঘা করিডোর-দহগ্রামে একটি পূজাম-প রয়েছে।

    হাতীবান্ধা উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি কেশব চন্দ্র সিংহ বাংলানিউজকে জানান, শুক্রবার গভীর রাতে কে বা কারা উপজেলার গোতামারী ইউনিয়নের পূর্ব আমঝোল সবুজ সংঘ দুর্গা মন্দিরে প্রবেশ করে প্রতিমা ভাঙচুর করে নিয়ে গেছে। এর মধ্যে লক্ষ্মী, সরস্বতী, কার্তিকের মাথা ভেঙে নিয়ে গেছে এবং গণেশের শুরসহ হাত-পা ভেঙে দিয়েছে। এ ঘটনায় হাতীবান্ধায় থানায় একটি মামলা হয়েছে।

    তিনি জানান, আগামী ৮ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দহগ্রাম ও পাটগ্রাম সফরে আসায় স্থানীয় প্রশাসন ভীষণ চাপে রয়েছে। এ কারণে পূজাম-পগুলোর নিরাপত্তা নিয়ে কেউ কেউ আশঙ্কা প্রকাশ করেছেন।

    বাংলাদেশ পূজা উদযাপর পরিষদের লালমনিরহাট জেলা শাখার সাধারণ সম্পাদক গোপাল চন্দ্র বর্মন বাংলানিউজকে জানান, জেলা প্রশাসক মোখলেছার রহমান সরকার ও পুলিশ সুপার হাবিবুর রহমান পূজা উদযাপন পরিষদের নেতাদের সঙ্গে মতবিনিময় সভা করে জেলার প্রত্যেক পূজামণ্ডপে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার আশ্বাস দিয়েছেন।

    পুলিশ সুপার হাবিবুর রহমান বাংলানিউজকে জানান, লালমনিরহাটে ৩ ক্যাটাগরিতে পূজামণ্ডপগুলোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। যেমন, অধিক গুরুত্বপূর্ণ, গুরুত্বপূর্ণ ও সাধারণ ভাগে ভাগ করে অধিক গুরুত্বপূর্ণ পূজামণ্ডপে ১ জন পুলিশ সদস্য ও ৮ জন আনাসার সদস্য, গুরুত্বপূর্ণ মণ্ডপে ৬ জন আনসার সদস্য ও সাধারণ পূজামন্ডপে ৪জন আনসার নিয়োজিত থাকবে।

    এছাড়া লালমনিরহাট সদরে ৪টি, পাটগ্রাম, হাতীবান্ধা, কালীগঞ্জ ও আদিতমারী উপজেলায় ২টি করে মোবাইল টিম সার্বক্ষণিক কাজ করবে।

    বাংলানিউজ ২৪ এর সূত্র
    Views: 432 | Added by: DharmaJuddha | Rating: 0.0/0
    Total comments: 0
    Only registered users can add comments.
    [ Registration | Login ]