n শারদীয় দুর্গোৎসবে মহাসপ্তমী আজ - 3 October 2011 - হিন্দু ধর্ম ব্লগ - A Total Knowledge Of Hinduism, সনাতন ধর্ম Hinduism Site
Saturday
15-08-2020
0:42 AM
Login form
Search
Calendar
Entries archive
Tag Board
300
Site friends
  • Create a free website
  • Online Desktop
  • Free Online Games
  • Video Tutorials
  • All HTML Tags
  • Browser Kits
  • Statistics

    Total online: 1
    Guests: 1
    Users: 0

    Hinduism Site

    হিন্দু ধর্ম ব্লগ

    Main » 2011 » October » 3 » শারদীয় দুর্গোৎসবে মহাসপ্তমী আজ Added by: DharmaJuddha
    9:46 AM
    শারদীয় দুর্গোৎসবে মহাসপ্তমী আজ
    শারদীয় দুর্গোৎসবে মহাসপ্তমী আজ। আজ সোমবার সকাল নয়টা ৫৭ মিনিটের মধ্যে দেবী মহামায়ার মহাসপ্তমীর বিহিত পূজা শুরু হবে। মহাসপ্তমীর অপরিহার্য অংশ বস্ত্র বিতরণ করা হবে।
    গতকাল রোববার ছিল ষষ্ঠী পূজা ও দেবীর বোধন। এ বছরের দুর্গোৎসবে গতকালই প্রথম মূল প্রতিমায় দেবীর রূপ কল্পনা করে আট উপচারে ষষ্ঠী পূজায় ভক্তরা দেবীর বন্দনা করছেন।
    কয়েকটি মণ্ডপের পুরোহিতেরা বলেছেন, আজ বিভিন্ন মঙ্গলদ্রব্য স্পর্শ করে ভক্তরা পূজা গ্রহণে দেবীকে আহ্বান করবেন। সকালে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা করবেন ভক্তরা। এ ছাড়া মহাসপ্তমীতে দেবীর পায়ে ভক্তিসহকারে পুষ্পাঞ্জলি দেওয়া হবে। পূজা শেষে মহাপ্রসাদ বিতরণ করা হবে। প্রতিটি পূজামণ্ডপে সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত আরতি, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ উৎসবের নানা আয়োজন থাকবে।
    পূজার ধর্মীয় আনুষ্ঠানিকতা ছাড়াও শারদীয় দুর্গোৎসবের একটি প্রধান অনুষঙ্গ হচ্ছে মণ্ডপে মণ্ডপে ঘুরে প্রতিমা দর্শন এবং উৎসব উদ্যাপনে শামিল হওয়া। এই উৎসবে সব শ্রেণী-পেশার হাজার হাজার ভক্ত পূজামণ্ডপে গিয়ে মা দুর্গাকে প্রণাম জানিয়ে তাঁর কৃপা প্রার্থনা করেন।
    গতকাল ষষ্ঠী থেকেই মণ্ডপে মণ্ডপে দর্শনার্থীদের আগমন শুরু হয়। আজ মহাসপ্তমী থেকে মণ্ডপগুলোতে দর্শনার্থীদের ভিড় বেশি হবে।
    ঢাকেশ্বরী জাতীয় মন্দির সূত্র জানায়, আজ সকালে পূজা শেষে অঞ্জলি প্রদান ও পরে প্রসাদ বিতরণ করা হবে। দুপুরে দুস্থদের মধ্যে বস্ত্র বিতরণ করা হবে। সন্ধ্যায় হবে ভোগ-আরতি।
    গতকাল রাজধানীর ঢাকেশ্বরী মন্দির, রমনা কালীমন্দির, জগন্নাথ হল, রামকৃষ্ণ মিশন, পুরান ঢাকার শাঁখারীবাজার, তাঁতীবাজার, লক্ষ্মীবাজার, সূত্রাপুরসহ বেশ কয়েকটি এলাকার মণ্ডপে ভক্তদের ভিড় লক্ষ করা গেছে। ঢাকের বাদ্য, আলোকসজ্জাসহ বিভিন্ন অনুষঙ্গে প্রতিটি মণ্ডপ একেকটি উৎসব-প্রাঙ্গণে পরিণত হয়েছে।
    ফার্মগেটের প্রাণিসম্পদ অধিদপ্তর প্রাঙ্গণে দুর্গাপূজার আয়োজন করেছে সনাতন সমাজ কল্যাণ সংঘ। আজ মণ্ডপ-প্রাঙ্গণে ধর্মীয় আলোচনা ও নাটক বিধি রে আর কতকাল পরিবেশিত হবে।
    দুর্গাপূজা উপলক্ষে বঙ্গবন্ধু মঞ্চ আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বাঙালি জাতির ঐতিহ্য’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করেছে।
    গণফোরাম, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশ তফসিলী জাতি ফেডারেশন, বাংলাদেশ সনাতন ধর্মীয় সম্মিলিত পরিষদ, বাংলাদেশ হিন্দু যুব কল্যাণ ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছে।


    সুত্রঃ দৈনিক প্রথম আলো
    Views: 480 | Added by: DharmaJuddha | Rating: 0.0/0
    Total comments: 0
    Only registered users can add comments.
    [ Registration | Login ]