n ঋগবেদ-সংহিতা : প্রথম মন্ডল : ২ সূক্ত - 11 September 2011 - হিন্দু ধর্ম ব্লগ - A Total Knowledge Of Hinduism, সনাতন ধর্ম Hinduism Site
Wednesday
27-11-2024
9:25 AM
Login form
Search
Calendar
Entries archive
Tag Board
300
Site friends
  • Create a free website
  • Online Desktop
  • Free Online Games
  • Video Tutorials
  • All HTML Tags
  • Browser Kits
  • Statistics

    Total online: 1
    Guests: 1
    Users: 0

    Hinduism Site

    হিন্দু ধর্ম ব্লগ

    Main » 2011 » September » 11 » ঋগবেদ-সংহিতা : প্রথম মন্ডল : ২ সূক্ত Added by: rajendra
    5:27 PM
    ঋগবেদ-সংহিতা : প্রথম মন্ডল : ২ সূক্ত
    বায়ু প্রাভৃতি দেবতা। বিশ্বামিত্রের পুত্র মধুচ্ছন্দা ঋষি। গায়ত্রী ছন্দ।

    সূক্ত - বায়বা যাহি দর্শতেমে সোমা অরংকৃতাঃ। তেষ্যং পাহি শ্রুধী হবম্।।১।।
    অনুবাদ : ।।১।। হে দর্শনীয় বায়ু (১) এন, এ সোমরস সমূহ (২) অভিষুত হয়েছে; এ পান কর, আমাদের আহ্বান শ্রবণ কর।

    সূক্ত - বায় উক্ থের্ভিজরন্তে ত্বামচ্ছা জরিতারঃ। সুতসোমা অহর্বিদঃ।।২।।
    অনুবাদ : ।।২।। হে বায়ু! যজ্ঞাভিজ্ঞ স্তোতাগণ সোমরস অভিষুত করে তোমার উদ্দেশ্যে স্তুতিবাক্য প্রয়োগ স্তব করছে।

    সূক্ত - বায়ো তব প্রপৃঞ্চতী ধেনা জিগাতি দাশুষে। উরুচী সোমপীতয়ে।।৩
    অনুবাদ : ।।৩।। হে বায়ু! তোমার সোমগুণপ্রকাশক বাক্য সোম পানার্থ হব্যদাতা যজমানের নিকট আসছে, অনেকের নিকট আসছে।

    সূক্ত - ইন্দ্রবায়ু ইমে সুতা উপ প্রয়োভিরা গতম্। ইন্দবো বামুশন্তি হি।।৪
    অনুবাদ : ।।৪।। হে ইন্দ্র (৩) ও বায়ু! এ সোমরস অভিষুত হয়েছে, অন্ন নিয়ে এস; সোমরস তোমাদের কামনা করছে।

    সূক্ত - বায়বিন্দ্রশ্চ চেতথঃ সুতানাং বাজিনীবসু। তাবা যাতমুপ দ্রবৎ।।৫
    অনুবাদ : ।।৫।। হে বায়ু ও ইন্দ্র! তোমরা অভিষুত সোমরস জান, তোমরা অন্নযুক্ত হব্যে বাস কর; শীঘ্র নিকটে এস। 

    সূক্ত - বায়বিন্দ্রশ্চ সুন্বত আ যাতমুপ নিশকৃতম্। মক্ষ্বিথা ধিয়া নরা।।৬
    অনুবাদ : ।।৬।। হে বায়ু ও ইন্দ্র! অভিষবকারী যজমানের অভিষুত সোমরসের নিকটে এস; হে বীরদ্বয়! এ কাজ ত্বরায় সম্পন্ন হবে।

    - মিত্রং হুবে পূতদষং বরুণং চ ভিশাদসম্। ধিয়ং ঘ্ররতাচয়ং সান্ধতা।।৭
    অনুবাদ : ।।৭।। পবিত্রবল মিত্র ও হিংসকশত্রুনাশক বরুণকে (৪) আমি আহ্বান করি; তাঁরা ঘৃতাহুতি প্রদান রূপ কর্ম সাধন করেন।

    সূক্ত - ঋতেন মিত্রাবরুণাবৃতাবৃধাবৃতস্পৃশা। ক্রতুং বৃহন্তমাশাথে।।৮
    অনুবাদ : ।।৮।। হে যজ্ঞ বর্ধয়িতা যজ্ঞস্পর্শী মিত্র ও বরুণ! তোমরা যজ্ঞফল দানার্থ এ বৃহৎযজ্ঞে রয়েছ।

    - কবী নো মিত্রাবরুণা তুবিজাতা উরুক্ষয়া। দক্ষং দধাতে অপসম্।।৯
    অনুবাদ : ।।৯।। ইন্দ্র ও বরুণ মেধাসম্পন্ন, বহু লোকের হিতার্থে জাত ও বহু লোকের আশ্রয়ভূত; তাঁরা আমাদের বল ও কর্ম পোষণ করেন।

    টীকাঃ-
    ১। বায়ুও আদিম আর্যগণের আরাধ্য দেব ছিলেন, সুতরাং সে জাতির ভিন্ন ভিন্ন শাখার মধ্যে পূজনীয় ছিলেন। প্রাচীন ইরানীয়দের 'অবস্থা' নামক জেন্দ ভাষায় লিখিত ধর্ম পুস্তকে 'বায়ু' দেবের উল্লেখ আছে। প্রথম সূক্তের প্রথম ঋকের টীকার যাস্কের নিরুক্ত হতে যে অংশ উদ্ধৃত হয়েছে তাতে প্রাচীন হিন্দুদের প্রধান দেবগণের মধ্যে বায়ুর নাম আছে।
    ২। সোমলতা পেষণ করলে দুগ্ধের ন্যায় শ্বেতবর্ণ এবং ঈষৎ অম্লরস নির্গত হয়, তাই মাদক অবস্থায় পরিণত করে পূর্বকালে যজ্ঞে ব্যবহৃত হত। প্রাচীন আর্যদের মধ্যে সোমরসের ব্যবহার ছিল, অতএব সে আর্য জাতির শাখা ইরানীদের মধ্যে সোমের ব্যবহার ও উপাসনা ছিল। তারা সোমকে 'হওমা বলতেন ও যজ্ঞে এর অভিষব দিতেন। বোধ হয় ইরাণীয় আর্যগণ সোমরস স্বাভাবিক অবস্থায় (unfermented) ব্যবহার করতেন এবং হিন্দু আর্যগণ সোমরস মাদক অবস্থায় (fermented) পান করতে ভাল বাসতেন এবং ঐ দুই আর্যজাতির বিবাদের এটি একটি কারণ।
    ৩। ভারতবর্ষে নদীর জ
    , ভূমির উর্বরতা, ধান ও খাদ্য দ্রব্য, মানুষের সুখ ও জীবন; সমস্তই বৃষ্টির উপর নির্ভর করে, অতএব বৃষ্টিদাতা আকাশদেব ইন্দ্রের গৌরব অধিক। তাঁর নাম যাস্ক হতে উদ্ধৃত সূত্রে আছে,এবং তাঁর সন্বন্ধে যত সূক্ত আছে, অন্য কোন দেব সন্বন্ধে তত নেই।
    ৪। মিত্র আর্যদিগের একজন উপাস্য দেবতা ছিলেন সুতরাং প্রাচীন হিন্দু ও ইরানীয় উভয় শাখার মধ্যে তাঁর অর্চনা দেখা যায়। ইরানীয়দের মধ্যে 'মিথ্র' আলোক বাঁ সূর্য বলে পূজিত হতেন, হিন্দুদের মধ্যে মিত্র আলোক বা দিবা বলে পূজিত হতেন। বরুণ আর্যদের আরও পুরান দেবতা। আবরণকারী (বৃ ধাতু হতে) নৈশ আকাশকেই আর্যগণ বরুণ বলে পূজা করতেন, এবং সে দেবকে গ্রীকগণ Uranos, ইরানীয়গণ 'বরণ' নামে জানেন। "মৈত্রং বৈ অহরিতি শ্রূতেঃ ** শ্রয়তে চ বারুণী রাত্রী।" - সায়ণ। আকাশ জলীয়, এ বিশ্বাস হতে অবশেষে বরুণ জলের দেব বলে পরিগণিত হলেন।


    সোর্স
    Views: 853 | Added by: rajendra | Tags: veda, বেদ জ্ঞান, বেদ, bedha | Rating: 0.0/0
    Total comments: 0
    Only registered users can add comments.
    [ Registration | Login ]