n নিজেকে জানুনঃ কিছু কথা ও অবশ্য পাঠ্য কিছু সাইট লিংক - 17 July 2011 - হিন্দু ধর্ম ব্লগ - A Total Knowledge Of Hinduism, সনাতন ধর্ম Hinduism Site
Wednesday
12-08-2020
9:16 AM
Login form
Search
Calendar
«  July 2011  »
SuMoTuWeThFrSa
     12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31
Entries archive
Tag Board
300
Site friends
  • Create a free website
  • Online Desktop
  • Free Online Games
  • Video Tutorials
  • All HTML Tags
  • Browser Kits
  • Statistics

    Total online: 1
    Guests: 1
    Users: 0

    Hinduism Site

    হিন্দু ধর্ম ব্লগ

    Main » 2011 » July » 17 » নিজেকে জানুনঃ কিছু কথা ও অবশ্য পাঠ্য কিছু সাইট লিংক Added by: Vedavyas
    1:20 AM
    নিজেকে জানুনঃ কিছু কথা ও অবশ্য পাঠ্য কিছু সাইট লিংক
    আমাদের চারপাশে কিছু লোক ধর্ম ব্যবসায় মেতে উঠেছে। তারা ভুল ব্যাখ্যা নিয়ে বাহবা পেতে সামনে নিয়ে আসছে কত কিছু। আপনি কিছুই জানেন না। তাই আপনি অন্ধের মত বিশ্বাস করে ফেলবেন। আপনি ভক্ত হয়ে যাবেন। ধর্মব্যবসায়ীদের পেট ভরতে থাকবে। আপনার ব্রেইন ওয়াশ হতে থাকবে। আপনাকে আপনার নিজের পরিচয় সম্পর্কে ছোট করা হবে। আপনার শেকড় সম্পর্কে ছোট করা হবে। আপনাকে অপমান করা হবে। আপনাকে সম্মানের স্থান দেওয়ার লোভ দেখানো হবে। কিন্তু আপনি জানবেন না, সবই ছলনা, কপটতা। তাই নিজেকে জানুন। বেশি বেশি করে জানুন। তারপরে উদার হোন। নিজেকে মহান করে গড়ে তুলুন। কোলের শিশুকে বলা হয়- চাঁদ মামা টিপ দিয়ে যাবে কপালে, সে খুশী হয়, খিলখিল করে হাসে। আপনি শিশু নন। আপনি পূর্ণবয়স্ক। তাই চারপাশকে জানুন। ধর্ম শুধু আধ্যাত্মিকতা নয়। ধর্ম হলো আপনি যা ধারণ করেন। ধর্ম মানেই এই নয় যে আপনাকে মন্ত্র জপ করতে হবে। আগুনের ধর্ম আছে, তার ধর্ম তাপ দেওয়া। পানির ধর্ম আছে, যে পাত্রে রাখা হয় সেই পাত্রের আকার ধারণ করে। তার আরও ধর্ম আছে শীতলতা। তার আরও ধর্ম আছে, পিপাসা মেটায়। আপনি মানুষ। আপনার ধর্ম মানবতা। আপনার ধর্ম আপনার আত্মবিশ্বাস, আত্মসম্মান। সুন্দরভাবে, সবার মঙ্গল সাধন করে, নিজের মঙ্গল সাধন করে চলার নামই ধর্ম। আগে ইহকালের চিন্তা। ইহকালকে সুন্দর করলে, পরকাল সুন্দর হবে। সুন্দর হয়ে চললে আধ্যাত্মিকতার প্রয়োজন নেই। সুন্দর হয়ে চলার মাঝেই আধ্যাত্মিকতা নিহিত। অত্যচার, হানাহানি, ভেদাভেদ, ক্ষমতা প্রদর্শন- ধর্ম নয়, আধ্যাত্মিকতাও নয়, বরঞ্চ ধর্মের বিপরীত। আপনি সমাজের মঙ্গল চিন্তা করে আপনার চলার পথ নির্ধারণ করুন, আপনার ধর্ম সেখানেই। এখানেই আপনার আধ্যাত্মিকতা। তার জন্য মন্দিরে যেতে হয় না। আপনি মন্দিরে যেতে চান, পূজা করতে চান, ভক্তি করতে চান, জপ-তপ করতে চান; অবশ্যই করুন, তাতে যদি আপনি মনে শান্তি পান, তবে আপনার এই মানসিক শান্তির পথে এমন কিছু যেন নিহিত না থাকে যা সমাজের জন্য ক্ষতিকর, আপনার মনুষ্য বিবেক-বিবেচনায় ক্ষতিকর।

    সনাতন মানে চিরন্তন। মানুষের সনাতন ধর্ম হচ্ছে আদিমকালে যা ছিল মানুষের মাঝে, বর্তমানে যা আছে, ভবিষ্যতে যা আসবে। সময় বদলাচ্ছে। জীবন বদলাচ্ছে। চলার পথ বদলাচ্ছে। কিন্তু আপনি সব কিছুতেই সনাতনের অধীনই আছেন। বিবর্তনের ধারায়ও সনাতন আছে। আপনি ঈশ্বরের কাছে প্রার্থনা করেন, সেখানেও সনাতন। আপনি শত শত দেবদেবীর পূজা করেন, সেখানেও সনাতন। আপনি ঈশ্বরে বিশ্বাস করেন না, সেখানেও সনাতন। আপনি যতক্ষণ আপনার জীবনের পথে আছেন আপনি সনাতন। সকল সুন্দর, সকল মঙ্গলই সনাতন।

    পাঠ করুন বিভিন্ন ধর্মশাস্ত্র, ইতিহাস ও সাহিত্যঃ Spiritual Library

    পাঠ করুন বিভিন্ন আলোচনা, না জানা বিষয়ঃ Self Help

    সনাতন ধর্ম সম্পর্কে বর্তমানে প্রচলিত আন্তর্জাতিক ভুল ব্যাখ্যা ও কপটতা সম্পর্কে জানুনঃ Know the Real Truth

    সনাতন ধর্ম সম্পর্কে আরও জানুনঃ understanding SANATAN VED DHARMA (Hinduism)

    এই লিংকগুলো পড়ুন এবং জানুন। নিজেকে জানুন এবং উদার হোন। এগুলো জানতে হবে মিথ্যা ও কপটতার হাত থেকে সমাজকে বাঁচাতে। বাকিটুকু আপনার চলার পথ আপনি সমাজের হিতার্থে নির্ধারণ করুন। যে দেশে আছেন সে দেশের সমাজ ও দেশের আইন মেনে চলুন, সংবিধান মেনে চলুন। 'উদার চরতানাম্‌ তু বসুধৈব কুটুম্বকম্‌'- উদার জনের কাছে সমস্ত জগতই আত্মীয়ের মত, এক পরিবারের মত। সত্যকে জানুন। তবে সত্য জেনে মনে বৈরীতা আনবেন না। অন্ধকার থেকে বাঁচতে আমরা ঘরে আলো জ্বালায়, প্রদীপ জ্বালাই; তার মানে এই নয় যে অন্ধকার দূর করতে সারা পৃথিবীতে আগুন জ্বালিয়ে দিতে হবে।

    আমাদের চিন্তা ও সাধনা হোক শান্তির। শান্তি শান্তি শান্তি। জগতের সবার মঙ্গল হোক। জগতের সবাই শান্তি লাভ করুক।
    Views: 858 | Added by: Vedavyas | Rating: 0.0/0
    Total comments: 4
    0  
    1 rajendra   (18-07-2011 9:27 AM) [Entry]
    আমাদের নিজেকে জানা দরকার
    সমাজে এখন শুধুই কপট লোকে ভরা / সবাই নিজের পকেট ভ্রার কাজে ব্যাস্ত
    কেউ আছে নাম মাত্র সমাজ স্নগস্কার করে-
    কেউ কেউ শুধুই ঈশ্বরের নাম গানে ব্যাস্ত- সমাজে কার কি হল কেন হল কেউ জানেনা
    কেউ আছে সমাজ কে নিয়ে কোন চিন্তা ও করেনা

    আমাদের এই টাইপের মানুষ থেকে দূরে থাকতে হবে

    0  
    2 Hinduism   (18-07-2011 11:58 AM) [Entry]
    অনেক সুন্দর লেখাগুলো। সত্যি দাদা আমরা মানুষরা আমাদের প্রকৃত ধর্ম বাদ দিয়ে শুধুমাত্র নিজেদের পারমার্থিক কল্যানের আশায় ঈশ্বরকে ডেকে চলেছি। হাজার ভাবে চেষ্টা করছি দামী দামী ফল দিয়ে তার পূজা করে, সারাদিন উপবাস রেখে তাকে খুশি করতে যেন আমাদের স্বর্গলাভ হয়, কিন্তু মানুষের জন্য মানবতা যে ধর্ম তা থেকে দূরে চলে যাচ্ছি। আজকে অনাহারী একজন ভিক্ষুকের শরীরের উপর দিয়ে হেটে মন্দিরে গিয়ে হাজার টা ফলের থালার মাঝে নিজের ফলের থালা টা রাখার জায়গা খুজি। ঈশ্বর তো এই জ্ঞান দেয়নি । কিন্তু আমরা এমনই করছি। এতে কোন স্বর্গ আমাদের কপালে আছে জানিনা। cry

    0  
    3 Vedavyas   (18-07-2011 2:37 PM) [Entry]
    ধন্যবাদ আপনাদেরকে। এই লিংকগুলো ছড়িয়ে দিন। তাহলে অন্ধকারে প্রদীপ জ্বালানো হবে।
    জগতের সবাই শান্তি লাভ করুক।

    0  
    4 rajendra   (18-07-2011 8:45 PM) [Entry]
    আপনি ও ফেসবুকে এগুলোর লিংক ছড়িয়ে দিন দাদা- সবার উপকার হবে biggrin biggrin

    Only registered users can add comments.
    [ Registration | Login ]