Saturday
23-09-2017
1:40 AM
Login form
Search
Tag Board
300
Site friends
  • Create a free website
  • Online Desktop
  • Free Online Games
  • Video Tutorials
  • All HTML Tags
  • Browser Kits
  • Statistics

    My site

    [ New messages · Members · Forum rules · Search · RSS ]
    Page 1 of 11
    Forum » Hinduism Opened Forum » হিন্দু ধর্ম ও এর বিভিন্ন বিষয়াদি » হিন্দু ধর্ম মত ও পথ (Hinduism's core concepts & the goal)
    হিন্দু ধর্ম মত ও পথ
    HinduismDate: Thursday, 19-05-2011, 1:04 PM | Message # 1
    Private
    Group: Administrators
    Messages: 7
    Awards: 4
    Reputation: 1
    Status: Offline
    ধর্ম যার অর্থ হচ্ছে ধারণ করা। সেখানে সবচেয়ে প্রাচীন এই হিন্দু ধর্ম (সনাতন ধর্ম) এতটাই ধারণ করেছে যে তা বর্তমানে বিশালাকার বটবৃক্ষের ন্যায় হয়ে গেছে। আর এই ধর্মের মতাবলম্বীরা আছে এর পাতার শিরায়। অন্ধ যেমন হস্তীদর্শন করে তেমনি আমরা হিন্দু ধর্ম দেখছি এবং যার যা মনে হচ্ছে তেমনি মন্তব্য করছি। বিভিন্ন সময় মুনি, ঋষি ও মহাপুরুষগন বিভিন্ন পথ দেখিয়েছেন, সবই ঈশ্বরপ্রাপ্তির পথ, যে যে পথকে সহজ মনে করেছেন তিনি সেই পথকেই সেরা বলে গেছেন। পক্ষান্তরে ধর্ম বিভিন্ন মত দেওয়া সত্বেও ধর্ম তাদের ত্যাগ করেনি। কারণ এখানে ঈশ্বর ই মূল, পথ নয়। তাই নানান পথের আবর্তনে আমরা সাধারণ মানুষ এখন কোন পথে আছি, তাই জানিনা। আমরা নিজেরাই সঠিক জানিনা তারপরে অন্য ধর্মের কেউ যদি কোনো কিছু প্রশ্ন করে, আমরা হাসিমুখে বলি,"ধুর হিন্দু ধর্ম হচ্ছে কুসংস্কারে ভর্তি, এর কোনো মানে আছে নাকি" অথচ সেই প্রশ্নকর্তাকে যদি কোনো প্রশ্ন করেন এবং যদি তার উত্তর তার জানা না থাকে, তাহলে সে অবশ্যই বলবে এটি আমি সম্পূর্ণ নিশ্চিত নই আগামীকাল জেনে আপনাকে জানাব। সে কিন্তু তার ধর্মকে ছোট করবেনা। তারা প্রতিদিন নিজ ধর্ম নিয়ে নাড়াচাড়া করে। একটা কথা তাদের ছোটবেলা থেকেই শেখানো হয় "সকল প্রশ্নের ই উত্তর আছে জানিনা বরে হেরে যাওয়ার চেয়ে প্রয়োজনে অন্যের থেকে জেনে উত্তর দাও।
    যাই হোক কথা হচ্ছে আমি কি করছি, কেন করছি সেটা জেনে করতে হবে ,বই এ আছে তাই করতে হবে তা নয়। সকল পথই ঈশ্বরের পথ, ধরুন আপনি বাজার এ যাবেন পথ আছে ৫ টি, আপনি সবগুলো পথেই ৫ মিনিট করে হাটলে আদৌ বাজারে খুজে পাবেন কিনা সন্দেহ। কিন্তু একটি নির্দিষ্ট পথ ধরে হাঁটলে একসময় ঠিকই খুজে পাবেন। পরের বার না হয় অন্য পথে আবার যাবেন। এখানে প্রধান উদ্দেশ্য হচ্ছে বাজার, পথ মুখ্য নয়।

    যদিও এসকল ধর্ম বিষয়ে খুব বেশি জ্ঞান নাই, তবুও সাহস করে হিন্দু ধর্মের মূল মত, পথ ও দর্শনের উপর সহজ ভাষায় কিছু লিখার ইচ্ছা পোষন করছি, যারা জানেন না তারা ধর্ম সম্পর্কে জানুন কারণ এই ধর্মের মাঝে অনেক লুকানো জিনিস আছে। হেলায় ফেলায় ধর্মকে ছোট করবেন না। আর যারা জানেন তাদের কাছে আবেদন যতটা সম্ভব শেয়ার করুন। দেখি শুরু করে কেমন হয়
    আর সকল ধর্মের প্রতি সম্মান রেখে ও আস্তিক/নাস্তিক সবাইকে বিনীত ভাবে বলছি গঠন মুলক মন্তব্য করবেন এবং প্রয়োজনে যুক্তি দেখাবেন ধন্যবাদ

     
    rajendraDate: Friday, 20-05-2011, 8:21 PM | Message # 2
    Major
    Group: Administrators
    Messages: 3
    Awards: 1
    Reputation: 0
    Status: Offline
    i joined here,,,,

    happy to join here

     
    SubirDate: Tuesday, 09-08-2011, 1:25 PM | Message # 3
    Private
    Group: Users
    Messages: 1
    Awards: 0
    Reputation: 0
    Status: Offline
    ২মাস এর বেশী সময়ে কোনো প্রশ্ন দেখা গেলো না। এর কারন কি? কারো কিছু জানার নাই নাকি সবাই সব জানে? অথবা প্রশ্ন করে উত্তর পায়না তাই প্রশ্ন করে না? আমি হিন্দু ধর্ম সম্পর্কে প্রশ্ন করে দেখেছি সাধারনত উত্তর পাওয়া যায় না। কাও কিছু জিজ্ঞেস করলে রেগে যায়। যদিও ২/১ জন উত্তর দেয়ার চেষ্টা করেন তাও এতো জটিল যে তিনি নিজেই সেটা বোঝেন কিনা সন্দেহ। অনেকে ভালো মন্দ সবকিছুকেই যুক্তি দিয়ে গ্রহনযগ্য করার চেষ্টা করেন। আবার কেও কেও তাদের চিন্তা চেতনা আলোচনা এতো অপরের লেভেলে নিয়ে যান যে সাধারনের আর কোনো উপায় থাকে না কিছু বোঝার! ফেসবুকে কিছু গ্রুপ আছে (আপনারা তার অংশ কিনা জানি না) যারা হিন্দু ধর্ম নিয়া খুবই উদ্বিগ্ন। হিন্দু ধর্মে রক্ষায় সদা সচেতন। কিন্তু আমার কয়েকটা প্রশ্নের প্রেক্ষিতে তারা আমাকে গ্রুপ থেকে ব্লক করে ধর্ম রক্ষা করেছেন। biggrin কাজেই আমার প্রশ্নগুলো কি ধরনের ছিলো আশা করি বুঝতেই পারছেন। অ্যাডমিন কেই একটা প্রশ্ন করি আপনারাও কি এভাবেই ধর্ম রক্ষা করবেন নাকি? এভাবে কি ধর্ম রক্ষা করা যায়? যাই হোক, আশা করবো অন্তত প্রশ্ন করার সুযোগ পাওয়া যাবে উত্তর পাওয়া যাক আর নাই যাক!

    Message edited by Subir - Tuesday, 09-08-2011, 1:27 PM
     
    HinduismDate: Sunday, 14-08-2011, 1:51 AM | Message # 4
    Private
    Group: Administrators
    Messages: 7
    Awards: 4
    Reputation: 1
    Status: Offline
    Quote (Subir)
    অ্যাডমিন কেই একটা প্রশ্ন করি আপনারাও কি এভাবেই ধর্ম রক্ষা করবেন নাকি? এভাবে কি ধর্ম রক্ষা করা যায়? যাই হোক, আশা করবো অন্তত প্রশ্ন করার সুযোগ পাওয়া যাবে উত্তর পাওয়া যাক আর নাই যাক!


    সুবির দাদা, আপনার প্রশ্ন কতটা গভির এর তা তো জানিনা। প্রশ্ন শুনলে যদি আমাদের উত্তর দেওয়ার সামর্থ থাকে তবে উত্তর দেওযার চেষ্টা করবো। আর যদি না পারি তবে ক্ষমা চেয়ে বলবো দাদা সঠিক জানিনা। কারণ আমরা কখনও দাবী করিনা যে আমরা সবজান্তা। আমাদের কথা আলোচনাতে জ্ঞান বাড়ে। আর যেহেতু হিন্দু ধমর্ নিয়ে আলোচনা করা্র মত ভালো কোন প্লাটফর্ম নাই বাংলাতে তাই আমাদের এই প্রয়াস।
    আমরা আমাদের ধর্ম নিয়ে বড়াই করিনা, কিন্তু গর্ব করি। তাই ব্লক খাওয়ার কোন সম্ভাবনাই নাই। আসুন আলোচনা করি। হয় আমাদের ভুল ভাঙবে না হয় আপনার টা ।

    ঈশ্বর আমাদের শান্তিতে রাখুন।
     
    Forum » Hinduism Opened Forum » হিন্দু ধর্ম ও এর বিভিন্ন বিষয়াদি » হিন্দু ধর্ম মত ও পথ (Hinduism's core concepts & the goal)
    Page 1 of 11
    Search: